যে দিনটিতে অমরত্ব পেয়েছিলেন জিম লেকার

ক্রিকেট ইতিহাসের এক ঐতিহাসিক দিন ৩১শে জুলাই। ১৯৫৬ সালের এই দিনে ওল্ড ট্রাফোর্ড টেস্টের চতুর্থ ইনিংসে অস্ট্রেলিয়ার ১০টি উইকেটের সবগুলোর পাশে ছিল ইংলিশ বোলার জিম লেকারের নাম। এক ইনিংসে কোন বোলারের ১০টি অর্থাৎ সব উইকেট নেয়ার সেটিই প্রথম ঘটনা।

সেটা ছিল ১৯৫৬ সালের ইংলিশ সামার। ইংল্যান্ডে এলো অস্ট্রেলিয়া ক্রিকেট দল। আগের দু’আসরে ইংল্যান্ডের কাছে হেরে বিসর্জন দিতে হয়েছে অ্যাশেজ। এবার অ্যাশেজ পুনরুদ্ধারে মরিয়া অজি দল।

সেবার হয়তো জিতেই যেতো অস্ট্রেলিয়া। কিন্তু জেমস চার্লস লেকার নামের এক অফস্পিনার কিংবদন্তী হওয়ার জন্য বেছে নিলেন এই সিরিজটিকেই।

সিরিজে ১-১ সমতা অবস্থায় ওল্ড ট্রাফোর্ড শুরু হলো চতুর্থ টেস্ট। ন্যাড়া পিচে জিম লেকারের ঘূর্ণিতে এলোমেলো অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। ৩৭ রানে লেকার নিলেন ৯ উইকেট।

দ্বিতীয় ইনিংসে জিম লেকারকে খেলা আরও কঠিন হয়ে গেলো। ২০৫ রানে তিনি একাই যখন প্রতিপক্ষকে অলআউট করে দিলেন তখন তার নামের পাশে জ্বলজ্বল করছে ১০ উইকেট। ক্রিকেটে ইতিহাসে প্রথমবারের মতো এক ইনিংসে ১০ উইকেট নিলো কেউ। আর দু’ইনিংস মিলিয়ে মোট উইকেট ১৯টি।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের ৩য় উইকেটটি নিয়েছিলেন বাঁহাতি স্পিনার টনি লক। সেই উইকেটটির জন্য সবসময়ই আক্ষেপ ছিলো তার। সেটি না নিলে যে, ২০টি উইকেটই লেকারের হতো।

পঞ্চম টেস্ট ড্র হলে সেই অ্যাশেজ সিরিজটি শেষ পর্যন্ত জিতে নেয় ইংল্যান্ড। পুরো সিরিজে লেকারের উইকেট নেয়ার ওপর নির্ভর করেছে ইংলিশদের জয়-পরাজয়।

প্রথম টেস্টে মোট ৬ উইকেট লেকারের, ম্যাচ ড্র। দ্বিতীয় টেস্টে লেকার নেন মাত্র ৩ উইকেট। এটি জিতে নেয় অস্ট্রেলিয়া। তৃতীয় টেস্টে দুই ইনিংস মিলিয়ে ১১ উইকেট নিয়ে ইংল্যান্ডকে একাই জেতান জিম লেকার। আর চতুর্থ টেস্টে ১৯ উইকেট নিয়ে হয়ে যান ইতিহাসের অংশ। পঞ্চম টেস্টে উইকেট নিলেন ৭টি, এবার ম্যাচ ড্র। ইংল্যান্ডের সিরিজ জয় ২-১ ব্যবধানে।

Jim Laker 2জিম লেকারের এক টেস্টে ১৯টি উইকেট নেয়ার রেকর্ড ভাঙা অনেকটাই অসম্ভব। তবে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে তার একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন ভারতের স্পিনার অনিল কুম্বলে। ১৯৯৯ সালে দিল্লি টেস্টে পাকিস্তানের ১০টি উইকেটই নেন এই স্পিনার।

টেস্টে এক ইনিংসে দ্বিতীয় সর্বাধিক ৯টি করে উইকেট নেয়ার কীর্তি রয়েছে মোট ১৬টি। জিম লেকার ছাড়া ইংল্যান্ডের হয়ে টেস্টে ইনিংসে ৯টি উইকেট নিয়েছেন সিডনি বার্নস, জর্জ লোহমান ও ডেভন ম্যালকম।

এছাড়া ভারতের হয়ে ইনিংসে ৯ উইকেট নিয়েছেন কপিল দেব, জাসুভাই প্যাটেল ও সুভাস গুপ্তে।

সর্বাধিক ২ বার এক ইনিংসে ৯টি উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন। একবার জিম্বাবুয়ের বিপক্ষে, আরেকবার ইংল্যান্ডের বিপক্ষে মাত্র একটি উইকেটের জন্য ইনিংসের সবগুলো উইকেটের মালিক হতে পারেননি সর্বকালের অন্যতম সেরা এই অফস্পিনার।

টেস্টের এক ইনিংসে ৯টি করে উইকেট নেয়ার তালিকায় আরও আছেন পাকিস্তানের আব্দুল কাদির, সরফরাজ নওয়াজ, নিউজিল্যান্ডের রিচার্ড হ্যাডলি, ওয়েস্ট ইন্ডিজের জ্যাক নরেইগা, দক্ষিণ আফ্রিকার জোসেফ টেয়ফিল্ড, আছেন অস্ট্রেলিয়ার আর্থার মেইলি ও শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ।

কোন মন্তব্য নেই

মন্তব্য করুন