পাকিস্তান নাকি ভারত?

চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা কি থেকে যাবে ভারতের কাছে, নাকি প্রথমবারের মতো পাকিস্তান জিতবে এই টুর্নামেন্টের শিরোপা। এই প্রশ্নের উত্তর দিতে ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। কেনিংটন ওভালে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়  শুরু হবে ম্যাচ।

ফাইনালে আগের দিন অনুশীলনে একেবারেই নির্ভার দেখা গেছে কোহলি-ধাওয়ানদের। প্রতিটি ম্যাচেই যখন ব্যাট কথা বলছে সমানতালে, তখন প্রতিপক্ষ যেই হোক না কেন মুখের হাসিটা বড় হবে সেটাইতো স্বাভাবিক। সর্বশেষ চার ম্যাচে এক সেঞ্চুরিসহ শেখর ধাওয়ান একাই করেছেন ৩১৭ রান।সমান ম্যাচে রোহিতের ব্যাট থেকে এসেছে ৩০৪ আর অধিনায়ক কোহলি তিন ম্যাচেই অপরাজিত থেকে করেছেন ২৫৩ রান। এই পরিসংখ্যানই বলছে দূর্দান্ত ফর্মে আছে ভারতের টপ অর্ডার।শিরোপা ধরে রাখার ম্যাচে যা বাড়তি আত্মবিশ্বাস যোগাচ্ছে ভারতকে।

ভারতীয়দের শংকার জায়গাও আছে। সেটা হলো শেষ চার ম্যাচের একটিতেও পরীক্ষা দিতে হয়নি মিডল কিংবা লোয়ার অর্ডারকে। তবে এটা নিয়ে চিন্তিত নন অধিনায়ক ভিরাট কোহলি।

ভারতের কাছে হেরে টুর্নামেন্ট শুরু করা পাকিস্তান যে ফাইনাল খেলবে, এটা বোধহয় ভাবেনি দেশটির ক্রিকেটাররাও। গ্রুপ পর্বে শ্রীলঙ্কা আর দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর সেমিতে রীতিমতো উড়িয়ে দেয় স্বাগতিক ইংল্যান্ডকে। পাকিস্তানের ঘুরে দাঁড়ানোর অন্যতম নায়ক পেসার হাসান আলী। ভারত ছাড়া বাকি প্রতিটি ম্যাচে তিনটি করে উইকেট নিয়ে টুর্নামেন্টে সর্বাধিক উইকেট শিকারির তালিকার শীর্ষে ২৩ বছর বয়সী এই পেসার।

দুদলের মুখোমুখি লড়াইয়ের হিসেবও কিন্তু পাকিস্তানের পক্ষে। এখন পর্যন্ত ১২৮ ম্যাচের ৭২টিতে জিতে অনেক এগিয়ে।আবার নিরপেক্ষ ভেন্যুতে ৭১ ম্যাচের ৩৯টিতে জিতে জয়ের পাল্লাটা পাকিস্তানের ভারী।

কোন মন্তব্য নেই

মন্তব্য করুন